Wednesday, February 17th, 2021




৪৮ ঘণ্টার আলটিমেটাম, অবরোধ তুলে নিল ববি শিক্ষার্থীরা

বৈঠক শেষে প্রায় ১০ ঘণ্টা পর সড়ক অবরোধ তুলে নিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে দাবি বাস্তবায়নের জন্য ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন তারা। এই আটচল্লিশ ঘণ্টার মধ্যে তাদের তিনটি দাবি বাস্তবায়ন না হলে পুনরায় আন্দোলনে যাবার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে বিকালে দ্বিতীয় দফা বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষার্থী প্রতিনিধিরা এবং স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। শিক্ষার্থীদের তুলে ধরা দাবিগুলো হচ্ছে- হামলার ঘটনায় দোষিদের দ্রুত বিচারের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ, ঘটনার পুনরাবৃত্তি রোধে হামলায় জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা করা এবং অনাবাসিক সকল শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে ভূমিকা নেওয়া।

এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছিলেন শিক্ষার্থীরা।

দ্বিতীয় দফায় বৈঠকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন, সহকারী প্রক্টর সুপ্রভাত হালদার, শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন এবং সাধারণ সম্পাদক খোরশেদ আলম। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন ও উপ পুলিশ কমিশনার (ডিবি) মনজুর হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এরপর বিকেল পাঁচটার দিকে যান চলাচল শুরু হয় বরিশাল পটুয়াখালী মহাসড়কে। এর আগে সকাল সাতটা থেকে সেখানে অবরোধ শুরু করে শিক্ষার্থীরা। দ্বিতীয় দফা বৈঠক শেষে শিক্ষার্থীদের প্রতিনিধি মাহমুদুল হাসান তমাল জানান, ৪৮ ঘণ্টার মধ্যে অপরাধীদের আইনের আওতায় আনার আশ্বাসের প্রেক্ষিতে আন্দোলন স্থগিত করা হয়েছে।

এ ব্যাপারে উপ-কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন বলেন, আধা ঘণ্টার বৈঠকে শিক্ষার্থীরা কয়েকটি দাবি উত্থাপন করেন৷ এর মধ্যে উল্লেখযোগ্য ছিল অপরাধীদের গ্রেপ্তার এবং শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যবস্থা করা৷ ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনাসহ অন্য দাবিগুলো পূরণে চেষ্টা করব৷

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন শিক্ষার্থীদের ওপর হামলা বর্বরোচিত ও ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা শিক্ষার্থীদের দাবিগুলো পূরণের আশ্বাস দিয়েছেন। যার প্রেক্ষিতে শিক্ষার্থীরা আন্দোলনের পথ থেকে সরে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ